দো বিঘা জমিন (হিন্দি: दो बीघा ज़मीन; বাংলা অনুবাদ: দুই বিঘা জমি) ১৯৫৩ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় হিন্দি ভাষার চলচ্চিত্র। ছবিটি প্রযোজনা ও পরিচালনা করেছেন বিমল রায়। দো বিঘা জমিন চলচ্চিত্রের গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন সলিল চৌধুরী।
Table of Contents
[ দো বিঘা জামিন [ ১৯৫৩ ] হিন্দি ছায়াছবি । সলিল চৌধুরী । সব গান ]
গানের তালিকা
১. “আজা রি আ নিন্দিয়া” লতা মুঙ্গেশকর [ ৩:২১ ]
আ জা রে আ নিদিয়া তুমি আ
আ জা রে আ নিদিয়া তুমি আ
আ জা রে আ নিদিয়া তুমি আ
ঝিলমিল সিতারো সে উতার
আঁখো আমি আ সপনে সাজা
আ জা রে আ নিদিয়া তুমি আ
সোই কালী সোয়া চমন
পিপল তলে সোই হাওয়া
সব রং গায়ে ইক রাগ আমাকে
সুর ইয়ে কেয়া জাদু কিয়া
আ জা রে আ নিদিয়া তুমি আ
সাসার কি রানি হ্যায় তু
রাজা হ্যায় মেরা লাদালা
দুনিয়া হ্যায় মেরি গড মে
সোয়া হুয়া সপনা মেরা
আ জা রে আ নিদিয়া তুমি আ
আ জা রে আ নিদিয়া তুমি আ।
Aa jaa re aa nidiyaa tu aa
Aa jaa re aa nidiyaa tu aa
Aa jaa re aa nidiyaa tu aa
Aa jaa re aa nidiyaa tu aa
Jhilamil sitaaro se utar
Aankho me aa sapane sajaa
Aa jaa re aa nidiyaa tu aa
Soi kali soyaa chaman
Pipal tale soi havaa
Sab rang gaye ik rag me
Tune ye kyaa jaadu kiyaa
Aa jaa re aa nidiyaa tu aa
Sasaar ki raani hai tu
Raajaa hai meraa laadalaa
Duniyaa hai meri god me
Soyaa huaa sapanaa meraa
Aa jaa re aa nidiyaa tu aa
Aa jaa re aa nidiyaa tu aa.
https://youtu.be/HuNCbL38eUw
২. “আজব তোরি দুনিয়া হো মেরি রাজা” মোহাম্মদ রফি [ ২:৩৯ ]
আজব তোরি দুনিয়া
আজব তোরি দুনিয়া হো মোর রমা
আজব তোরি দুনিয়া হো মোর রমা
কদম-কদম দেখি ভুল-ভুলাইয়াঁ
কদম-কদম দেখি ভুল-ভুলাইয়াঁ
গজব তোরি দুনিয়া হো মোর রমা
গজব তোরি দুনিয়া হো মোর রমা
গজব তোরি দুনিয়া হো মোর রমা
কোয়ি কহে জগ ঘুথা সপনা পানি কি বুলবুলিয়া
হো পানি কি বুলবুলিয়া
হর কিতাব মে আলাদা-আলাগ হ্যায় ইস দুনিয়া কা হুলিয়া
সচ মানো ইয়া ইসাকো ঘুথি মানো
সচ মানো ইয়া ইসাকো ঘুথি মানো
বেধব তোরি দুনিয়া হো মোর রমা
গজব তোরি দুনিয়া হো মোর রমা
গজব তোরি দুনিয়া হো মোর রমা
পারাবত কাটে সাগর পাতে
মহল বানায়ে হামনে
পাথর পে বাগিয়া লহরায়ি ফুল খেলায়ে হামানে
হো কে হামারি হুয়ি না হামারি
হো কে হামারি হুয়ি না হামারি
আলগ তোরি দুনিয়া হো মোর রমা
গজব তোরি দুনিয়া হো মোর রমা
গজব তোরি দুনিয়া হো মোর রমা
দয়া ধরম সব-কুছ
বিকাতা হ্যায় লগ লগায়েঁ বুলি
মুশকিল হ্যায় হাম জায়সন কি খালি হ্যায় জিনাকি ঝোলি
জব তেরে বন্দন কি জান বাইক না
হ্যায় ট্যাব তোরি দুনিয়া হো মোর রামা
আজব তোরি দুনিয়াহো আরো রমা
গজব তোরি দুনিয়া হো মোর রমা।
Ajab tori duniya
Ajab tori duniya
Ajab tori duniya ho more raama
Ajab tori duniya ho more raama
Qadam-qadam dekhi bhul-bhulaiyaan
Qadam-qadam dekhi bhul-bhulaiyaan
Gazab tori duniya ho more raama
Gazab tori duniya ho more raama
Gazab tori duniya ho more raama
Koyi kahe jag jhutha sapana paani ki bulabuliya
Ho paani ki bulabuliya
Har kitaab mein alag-alag hai is duniya ka huliya
Sach maano ya isako jhuthi maano
Sach maano ya isako jhuthi maano
Bedhab tori duniya ho more raama
Gazab tori duniya ho more raama
Gazab tori duniya ho more raama
Parabat kaate saagar paate
Mahal banaaye hamane
Patthar pe bagiya laharaayi phul khilaaye hamane
Ho ke hamaari huyi na hamaari
Ho ke hamaari huyi na hamaari
Alag tori duniya ho more raama
Gazab tori duniya ho more raama
Gazab tori duniya ho more raama
Daya dharam sab-kuchh
Bikata hai log lagaayein boli
Mushkil hai ham jaison ki khaali hai jinaki jholi
Jab tere bandon ki jaan bike na
Hai tab tori duniya ho more raama
Ajab tori duniyaho more raama
Gazab tori duniya ho more raama.
৩. “ধর্তী কাহে পুকার কে” মান্না দে, লতা মুঙ্গেশকর ও কোরাস [৬:০৩]
ভাই রে
গাগা অর যমুনা কি গহরি হ্যায় ধর
আগ ইয়া পিছে সবকো জানা হ্যায় পার
ধরতি কহে পুকার কে
বিজ বিছা লে পেয়ার কে
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
আপানী কাহানি ছোট জা
কিছু তো নিশানি ছোট জা
কৌন কাহে ইস বা তু ফির আয়ে না আয়ে
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
তেরি রাহ মে কালিও নে নাইনা বিছায়ে
ডালি-ডালি কোয়াল কালি তেরে গীত গায়ে
তেরে গীত গায়ে
আপানী কাহানি ছোট জা
কিছু তো নিশানি ছোট জা
কৌন কাহে ইস বা তু ফির আয়ে না আয়ে
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
হো ভাই রে
নিলা অম্বর মুশকায়
হর সানস তারানে গায়ে
হ্যায় তেরা দিল কিয়ো মুরাঝায়ে
হো হো হো
মন কি বংশী পে তু ভি
কোই ধুন বাজা লে ভাই
তু ভি মুশকুরা লে
মন কি বংশী পে তু ভি
কোই ধুন বাজা লে ভাই
তু ভি মুশকুরা লে
আপানী কাহানি ছোট জা
কিছু তো নিশানি ছোট জা
কৌন কাহে ইস বা তু ফির আয়ে না আয়ে
হো ভাই রে, ভাই রে, ভাই রে, ও ও
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
মৌসম বিতা যায়, মৌসম বিতা যায়
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Bhai re
Gagaa aur jamunaa ki gahari hai dhaar
Aage yaa pichhe sabako jaanaa hai paar
Dharati kahe pukaar ke
Bij bichhaa le pyaar ke
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Apani kahaani chhod jaa
Kuchh to nishaani chhod jaa
Kaun kahe is or tu phir aaye na aaye
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Teri raah me kaliyo ne naina bichhaaye
Daali-daali koyal kaali tere git gaaye
Tere git gaaye
Apani kahaani chhod jaa
Kuchh to nishaani chhod jaa
Kaun kahe is or tu phir aaye na aaye
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Ho bhaai re
Nilaa ambar muskaaye
Har saans taraane gaaye
Haay teraa dil kyo murajhaaye
Ho ho ho
Man ki banshi pe tu bhi
Koi dhun bajaa le bhaai
Tu bhi muskuraa le
Man ki banshi pe tu bhi
Koi dhun bajaa le bhaai
Tu bhi muskuraa le
Apani kahaani chhod jaa
Kuchh to nishaani chhod jaa
Kaun kahe is or tu phir aaye na aaye
Ho bhaai re, bhaai re, bhaai re, o o
Mausam bitaa jaay, mausam bitaa jaay
Mausam bitaa jaay, mausam bitaa jaay
৪. “হারিয়ালা সাওয়ান ধোল বাজাকে আয়া” মান্না দে, লতা মুঙ্গেশকর ও কোরাস [ ৩:১৪ ]
ধিন তাক তাক তাক তাগিন তাগিন গিন রেই ই
ধিন তাক তাক তাক তাগিন তাগিন গিন রেই ই
উদ জাগ জগ উদ জাগ জাগি, উদ জাগ জগ উদ জাগ জাগি
উদ জাগ জগ উদ জাগ জাগি, উদ জাগ জগ উদ জাগ জাগি
হরিয়াল সাভান ঢোল বাজাতা আয়া
হরিয়াল সাভান ঢোল বাজাতা আয়া
ধিন তাক মন কে মর নাছাতা আয়া
মিটি আমি জান জাগত আয়া
ধরতি পেহনেগি হরি চুনারিয়া বাঁকে দুলহানিয়া
এক আগন বুঝি এক আগন লাগি
মান মাগান হাওয়া এক লাগান লাগি
ইয়া ইয়াই ইয়াই ইয়া রে, ইয়া ইয়াই ইয়াই ইয়া রে
হরিয়াল সাভান ঢোল বাজাতা আয়া
ধিন তাক মন কে মর নাছাতা আয়া
মিটি আমি জান জাগত আয়া
ধরতি পেহনেগি হরি চুনারিয়া বাঁকে দুলহানিয়া
এক আগন বুঝি এক আগন লাগি
মান মাগান হাওয়া এক লাগান লাগি
ইয়া ইয়াই ইয়াই ইয়া রে, ইয়া ইয়াই ইয়াই ইয়া রে
বৈথ না তু মন মারে, আ গগন তলে দেখ পবন চলে
আজা মিলজুল কে গয়ে, জীবন কা গীত নয়া
এমন বিজ বিছা রে, সুখ চেইন উগে দুঃখ দর্দ মিটে
এমন বিজ বিছা রে, সুখ চেইন উগে দুঃখ দর্দ মিটে
নাইনো আমি নাচে রে, স্বপ্ন কা ধান হারা
নাইনো আমি নাচে রে, স্বপ্ন কা ধান হারা
হরিয়াল সাভান ঢোল বাজাতা আয়া
ধিন তাক মন কে মর নাছাতা আয়া
মিটি আমি জান জাগত আয়া
ধরতি পেহনেগি হরি চুনারিয়া বাঁকে দুলহানিয়া
এক আগন বুঝি এক আগন লাগি
মান মাগান হাওয়া এক লাগান লাগি
ইয়া ইয়াই ইয়াই ইয়া রে, ইয়া ইয়াই ইয়াই ইয়া রে
ইয়া ইয়াই ইয়াই ইয়া রে, ইয়া ইয়াই ইয়াই ইয়া রে
Hariyala savan dhol bajata aaya
dhin tak tak tak tak tagin tagin gin gin rey e e
dhin tak tak tak tak tagin tagin gin gin rey e e
ud jag jag ud jag jagi, ud jag jag ud jag jagi
ud jag jag ud jag jagi, ud jag jag ud jag jagi
hariyala savan dhol bajata aaya
hariyala savan dhol bajata aaya
dhin tak tak mann ke mor nachata aaya
mitti me jan jagata aaya
dharti pehnegi hari chunariya banke dulhaniya
ek agan bujhi ek agan lagi
man magan huwa ek lagan lagi
ya yayi yayi ya rey, ya yayi yayi ya rey
hariyala savan dhol bajata aaya
dhin tak tak mann ke mor nachata aaya
mitti me jan jagata aaya
dharti pehnegi hari chunariya banke dulhaniya
ek agan bujhi ek agan lagi
man magan huwa ek lagan lagi
ya yayi yayi ya rey, ya yayi yayi ya rey
baith na tu man mare, aa gagan tale dekh pavan chale
aaja miljul ke gaye, jivan kaa git naya
aise bij bichha re, sukh chain uge dukh dard mite
aise bij bichha re, sukh chain uge dukh dard mite
naino me nache re, sapno kaa dhaan hara
naino me nache re, sapno kaa dhaan hara
hariyala savan dhol bajata aaya
dhin tak tak mann ke mor nachata aaya
mitti me jan jagata aaya
dharti pehnegi hari chunariya banke dulhaniya
ek agan bujhi ek agan lagi
man magan huwa ek lagan lagi
ya yayi yayi ya rey, ya yayi yayi ya rey
ya yayi yayi ya rey, ya yayi yayi ya rey
ছবির বিস্তারিত:
দো বিঘা জমিন (হিন্দি: दो बीघा ज़मीन; বাংলা অনুবাদ: দুই বিঘা জমি) ১৯৫৩ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় হিন্দি ভাষার চলচ্চিত্র। ছবিটি প্রযোজনা ও পরিচালনা করেছেন বিমল রায়। এতে প্রধান চরিত্রে অভিনয় করেন বলরাজ সাহনি, নিরূপা রায়, নাজির হুসেন, ও রতন কুমার। মিনা কুমারী “আজা রি আ নিন্দিয়া” ঘুমপাড়ানি গানে বিশেষ চরিত্রে আবির্ভূত হন।
চলচ্চিত্রটি ইতালীয় পরিচালক ভিত্তোরিও দে সিকার নব্য-বাস্তবধর্মী চলচ্চিত্র বাইসাইকেল থিবস (১৯৪৮) থেকে অনুপ্রাণিত। বিমল রায়ের অন্যান্য চলচ্চিত্রের মত এতেও শিল্প ও বাণিজ্যিকতার যোগসূত্র ঘটিয়েছিলেন, যা ভারতীয় চলচ্চিত্রে বেঞ্চমার্ক হিসেবে দেখা হয়। তা পরবর্তীতে ১৯৫০ এর দশকে ভারতীয় নব্য-বাস্তবধর্মী চলচ্চিত্র আন্দোলন এবং ভারতীয় নতুন চলচ্চিত্রের সম্ভারের সূত্রপাত ঘটায়।
দো বিঘা জমিন বাণিজ্যিকভাবে মাঝারি রকমের সফলতা লাভ করে। ছবিটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য সমগ্র ভারতের মেধার পুরস্কার লাভ করে, ফিল্মফেয়ার পুরস্কারে প্রথম শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার লাভ করে, এবং প্রথম ভারতীয় চলচ্চিত্র হিসেবে কান চলচ্চিত্র উৎসবে প্রিঁ ইন্টারন্যাশনাল লাভ করে ও নীচা নগর (১৯৪৬) এর পর পাল্ম দর পুরস্কারের মনোনয়ন লাভ করে। ছবিটি কারলভি ভ্যারি এ সামাজিক উন্নয়ন পুরস্কার লাভ করে। ২০০৫ সালে ইন্ডিয়া টাইমস মুভিজ ছবিটিকে সেরা ২৫ অবশ্য দৃশ্য বলিউড চলচ্চিত্র হিসেবে উল্লেখ করে।
অভিনেতাবৃন্দ
বলরাজ সাহনি – শম্ভু মহেতো
নিরূপা রায় – পার্বতী “পারু” মহেতো
রতন কুমার – কানাইয়া মহেতো
মুরাদ – ঠাকুর হরনম সিং, জমিদার
রাজ্যলক্ষ্মী – নবাবজি
নানা পালসিকর – ধাঙ্গু মহেতো, শম্ভুর পিতা
নাজির হুসেন – রিকশাওয়ালা
নূর জেহান
রেখা মল্লিক
জগদিপ – লালু ওস্তাদ, মুচি
মিনা কুমারী – ঠাকুরাইন (বিশেষ উপস্থিতি)
নির্মাণ
কাহিনী উন্নয়ন
১৯৫২ সালে মুম্বাইয়ে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পরিচালক বিমল রায় ইতালীয় পরিচালক ভিত্তোরিও দে সিকার বাইসাইকেল থিবস (১৯৪৮) দেখে এই ধরনের চলচ্চিত্র নির্মাণে অনুপ্রাণিত হন এবং নতুন চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত নেন। তিনি উৎসব থেকে বাড়ি ফিরে তার ইউনিটকে নতুন গল্প নিয়ে আসার আহ্বান জানান। পরে সলিল চৌধুরী রচিত রিকশাওয়ালা গল্পটি গৃহীত হয়। চলচ্চিত্রের নামটি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কবিতা দুই বিঘা জমি থেকে নেওয়া।
অভিনয়শিল্পী নির্বাচন
বিমল রায় রিকশাওয়ালা শম্ভু চরিত্রের জন্য প্রথমে জয়রাজ ও ত্রিলোক কাপুরের কথা ভাবেন, কিন্তু তার সহকারী পরিচালক নাজির হুসেনকে নেওয়ার কথা বলেন। পরে বিমল রায় হাম লোগ (১৯৫১) দেখার পর বলরাজ সাহনিকে নির্বাচন করেন। তখন ইউনিটের সবাই বলাবলি করে যে সাহনির মত ইংরেজ বাবু কিভাবে রিকশাওয়ালার চরিত্রে অভিনয় করবে। সাহনি পরে তার ওজন কমায় এবং এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য রিকশা চালানো শিখেন।
পারু চরিত্রে নিরূপা রায়কে নির্বাচন করার সময়ও বিভিন্ন সমালোচনা দেখা যায়, কারণ নিরূপা এর পূর্বে বেশিরভাগ চলচ্চিত্রে পৌরাণিক দেবীর চরিত্রে অভিনয় করেছেন। এই চলচ্চিত্র নির্মাণের সময় বিমল রায় পরিণীতা চলচ্চিত্রেরও শুটিং করছিলেন। পরিণীতায় ললিতা চরিত্রে অভিনয় করা মিনা কুমারী এই চলচ্চিত্রের কিছু ছবি থেকে এতে অভিনয়ের আগ্রহ দেখান। তখন চিত্রনাট্যকার ও সম্পাদক হৃষিকেশ মুখোপাধ্যায় তাকে “আজা রি আ নিন্দিয়া” ঘুমপাড়ানি গানে বিশেষ চরিত্রে কাজ করার সুযোগ দেন।
আরও পড়ুন: