গোয়ালিয়র ঘরানা | গীত ঘরানা, কণ্ঠশিল্পী বা গানের ঘরানা | সঙ্গীতের ঘরানা

Pandit Vishnu Digambar Paluskar

গোয়ালিয়র ঘরানা [ Gwalior Gharana ]: বিদগ্ধ গুণীজন ওস্তাদ নখন পীর বখস সংগীতভুবনে একটি সুপরিচিত নাম। লক্ষ্ণৌ থেকে গোয়ালিয়রে এসে তিনি স্থায়ীভাবে বসবাস শুরু করেন। সংগীতজ্ঞ নখন পীর বখস সাহেবের সংগীতশৈলী ‘গোয়ালিয়র ঘরানা’ নামে প্রতিষ্ঠা লাভ করে। ঘরানা প্রবর্তনের উৎপত্তিস্থলের নামানুসারেই তিনি নিজ উদ্ভাবিত সংগীতশৈলীর এমন নামকরণ করেন। গোয়ালিয়র ঘরানার ধারক ও বাহক সংগীতজ্ঞদের মধ্যে তাঁর দুই পুত্র কদর বখস এবং পীর বখস হলেন অন্যতম। কদর বখসের তিন পুত্র যথাক্রমে হসু খাঁ, হদ্দু খাঁ ও নথু খাঁ ছিলেন এই ঘরানার সুবিখ্যাত সংগীতশিল্পী।

গোয়ালিয়র ঘরানা | গীত ঘরানা, কণ্ঠশিল্পী বা গানের ঘরানা | সঙ্গীতের ঘরানা Pandit Vishnu Digambar Paluskar
Pandit Vishnu Digambar Paluskar

সংগীতজ্ঞ হসু খাঁ সাহেবের শিষ্যপরম্পরায় গুলে ইমাম, মেহেদি হুসেন, বালকৃষ্ণ বুয়া, বাবা দীক্ষিত, বাসুদেব যোশি প্রমুখ খ্যাতিমান শিল্পী গোয়ালিয়র-ঘরানার ঐতিহ্যকে সমুজ্জ্বল করে তোলেন। সংগীতগুরু বালকৃষ্ণ বুয়ার অন্যতম শিষ্য পণ্ডিত বিষ্ণু দিগম্বর পালুসকার সংগীতাকাশের উজ্জ্বল তারকা হিসেবে প্রতীয়মান। পণ্ডিতজির খ্যাতনামা শিষ্যদের মধ্যে বি এ কুশলকার, পণ্ডিত ওংকারনাথ ঠাকুর, পণ্ডিত বিনায়ক রাও পটবর্ধন প্রমুখ সংগীতগুণীজন গোয়ালিয়র-ঘরানার সংগীতশৈলীর প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

সংগীতজ্ঞ হদ্দু খাঁ সাহেবের পুত্র রহমত খাঁ ও মুহম্মদ খাঁ ছিলেন এই ঘরানার বিখ্যাত গায়ক। হদ্দু খাঁর জামাতা ওস্তাদ ইনায়েত খাঁ এবং তাঁর জামাতা ও শিষ্য রামপুরের মুস্তাক হোসেন কলাবন্ত হিসেবে যারপরনাই খ্যাতি লাভ করেন। ওস্তাদ মুস্তাক হোসেন বহু শিষ্য তৈরি করেন এবং গোয়ালিয়র-ঘরানার সংগীতধারায় শিষ্যদের তালিম প্রদান করেন। হদ্দু খাঁ সাহেবের অপর শিষ্য ইমদাদ হোসেন এবং তাঁর পুত্র ও শিষ্য ওয়াজিদ হোসেন গোয়ালিয়র-ঘরানার সংগীতশৈলী রপ্ত করে নিজেকে সমৃদ্ধ করেন। এই ধারায় সংগীত পরিবেশন করে তিনি ভূয়সী প্রশংসা ও ব্যাপক খ্যাতি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি এলাহাবাদ নিবাসী হন এবং গোয়ালিয়র-ঘরানার সংগীতশৈলী শিষ্যদের মাঝে বিলাতে থাকেন।

সংগীতজ্ঞ নথু খাঁ সাহেবের প্রধান শিষ্য ছিলেন তাঁর দত্তক পুত্র নিসার হুসেন খাঁ। তাঁর প্রধান শিষ্য শংকর পণ্ডিত এবং শংকর পণ্ডিতের প্রধান শিষ্য ছিলেন কৃষ্ণরাও পণ্ডিত। এই সংগীতগুণীজনেরা বিদগ্ধ সংগীতজ্ঞ ওস্তাদ নখন পীর বখস প্রবর্তিত গোয়ালিয়র ঘরানার সংগীতশৈলীকে শীর্ষচূড়ায় প্রতিষ্ঠিত করে হয়ে আছেন খ্যাতিমান ও চির অম্লান।

গোয়ালিয়র ঘরানার বৈশিষ্ট্য [ Speciality of Gwalior gharana ] :

  • আ-কারন্ত আলাপ
  • উদাত্ত কণ্ঠস্বর অর্থাৎ খোলা আওয়াজের প্রয়োগ
  • লয়কারী ও সপাট তানের দক্ষতা
  • স্বরবিস্তারে কুশলতা
  • বৈচিত্র্যমান বোলতান

 

আরও দেখুন:
গীত ঘরানা, কণ্ঠশিল্পী বা গানের ঘরানা [ সঙ্গীতের ঘরানা ] Vocal Gharana of Music

You May Also Like

About the Author: admin

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।